আমি জন্ম নেবার প্রথম যখন ডাক শুনেছিস তুই,

বলনা আমায় একটি বার কোথায় এখন তুই?

ছোট্ট হলে বলতো কেউ ওই আকাশের তারা,

যখন কেউ নেয় যে বিদায়, তারা হয় ওরা।

আমি তো আর ছোট্ট নই, নই যে আমি খোকা,

তবু কেন লুকিয়ে থেকে আমায় করিস বোকা।

তোকে খুঁজি প্রতি বেলায় শুকনো আমার চোখে,

মা তুই ডাকিসনা যে, চেপে রাখ না আমায় তোর বুকে।

 

সাঁঝ প্রহরে ফিরি আমি আর তোর মুখ মুখটি ভাবি,

খুব করে যে খুঁজে ফিরি তোর ভালবাসার চাবি।

মমতার সেই সিন্দুকটি মরচে হয়ে কোণে,

রাত প্রহরেও দেয়ালগুলো আমার মা ডাকটি শোনে।

মা তুই আয় না এবার, একবার বল, খাইয়ে দিবি তুই,

মুখটি মুছে আমি এবার তোর কোলেতে শুই।

ডাকিস না তো আদর করে, কোথায় তুই থাকিস,

মা তুই অচেনা দেশেও থেকে কি আমায় ভালবাসিস?

 

তোর ছেলেটি নেই যে আর আগের মতো পাজি,

তুই একবার ডাক, তোর ছেলে যে মরতেও শত রাজি।

সবাই ভাবে তোর ছেলেটি রাজা কিবা রাজন,

আমি যে মা তোর সেই ছেলেটি, আমি তোর মোহন।

পারিস শুধু দূর হতে চুপটি করে দেখতে,

যাবিই যদি নিয়ে যেতি, পারতাম তোকে দেখতে।

মা তুই জানিস আমি কত ভাল একবার যদি আসতি,

লক্ষী হয়ে মা ডাকতাম অশ্রু চোখে দেখতি।

 

পেটের ক্ষুধা মেটে তবু মনের মেটেনা,

হৃদয়ের ক্ষরণে মাগো ব্যথা সয়না।

তুই বকিস আমায়, রাগিস অনেক, তবু একবার তো আয়,

মা তুই কপালে চুমোস, জড়িয়ে ধরিস, ছাড়িসনা আমায়।

কিভাবে থাকিস একলা একা, কষ্ট লাগেনা,

সব অশ্রু ঝড়ে পড়েও অশ্রু শুকোয়না।

 

জ্বরের বেলায় কাঁপিরে মা, তোর নামটি ডাকি,

তবু তোর হয়না মায়া, দিয়ে গিয়েছিস ফাঁকি।

বুকের ভেতর ব্যথা জাগে, কপালে নেই যে হাত,

মা তুই আছিস কোথায়, কেমন আছিস ভেবে কাটাই রাত।

আজ যদি মা থাকতি তুই, পাশে থাকতি বসে,

বলতি তখন ভুল আমারই, জ্বর যে আমার দোষে।

 

শুনিসরে মা, ডাকি আমি, আয় না আমার বুকে,

তবু কেন চুপটি থাকিস, হৃদয় শুষে জোঁকে।

রূপোর নুপুর আমি তোর দেবো সোনায় মুড়িয়ে,

ছোট্ট মেয়ে হয়ে তুই দেখাবি সেটা ঘুরিয়ে।

আগলে রবি তুই আমারই এই বিশাল বুকে,

পালাবি না, আটকে দেবো, আমার দুই চোখে।

চোখের কড়া ভেঙে তুই গেলি কখন পালিয়ে,

মা তুই পালাবি যখন কেন দিলি হৃদয়টা আমার গলিয়ে?

 

মা তোর মোহন ডাকে, একলা রাতে বসে,

তোর তো ব্যথা হয়না আর রাত কি দিবসে।

আর সয়না ব্যথারে মা, একবার শুধু আয়,

একলা কেন থাকবিরে তুই, নিয়ে যা এই আমায়।

মা তুই বড্ড বোকা, তাই না হলে এমন কেউ করে,

কতবার ডাকি তোকে, কত যে গানের সুরে।

মা, তোর মোহন ডাকে,

ও মা, তোর মোহন ডাকে………………